অধ্যক্ষ


অধ্যক্ষের বানী


নাটোর জেলার লালপুর উপজেলাধীন গোপালপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজটি নারী শিক্ষার একমাত্র স্বতন্ত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। এতদঞ্চলের পশ্চাদপদ নারী গোষ্ঠীকে শিক্ষার আলোয় আলোকিত করার মানসে ১৯৯৫ সালে অত্র অঞ্চলের কিছু উদ্দ্যোমী তরুণ, সমাজসেবক, শিক্ষানুরাগী ব্যক্তিবর্গ ও পরিচ্ছন্ন রাজনীতিকদের প্রত্যক্ষ সহায়তায় কলেজটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে অত্র কলেজটি পেরিয়ে এসেছে অনেক পথ, জ্বালিয়ে দিয়েছে অনেকের মনে আলোর দিপালী,উপনীত হয়েছে ডিগ্রি কলেজে। আমি আনন্দিত যে, কলেজটির প্রতিষ্ঠাকাল থেকেই আমি এখানে কর্মরত আছি। প্রভাষক হিসেবে প্রথম কার্যকাল শুরু হলেও পরবর্তীতে সহকারী অধ্যাপক, বর্তমানে অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছি। লালপুর উপজেলা পরিষদের সন্নিকটে নাটোর লালপুর আঞ্চলিক মহাসড়কের পার্শ্বে গোপালপুর পৌর শহরের প্রাণকেন্দ্রে অত্যন্ত প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত নিরিবিলি পরিবেশে অত্র কলেজটি অবস্থিত। নাটোর জেলা শহর থেকে কলেজটি দূরত্ব প্রায় ৩৫ কি: মি:। যোগাযোগের ক্ষেত্রে সড়কপত ও রেলপথের মাধ্যমে এখান থেকে সারাদেশে স্বল্প সময়ে যাওয়া-আসা সম্ভব।

বর্তমানে উচ্চমাধ্যমিক ও স্নাতক (পাস) কোর্স পর্যায়ে প্রায় ৫০০-৬০০ শিক্ষার্থী অধ্যায়ন করছে। এখানে শিক্ষাদানের জন্য উচ্চজ্ঞান সম্পন্ন শিক্ষকমন্ডলী নিয়োজিত রয়েছেন এবং তারা স্ব স্ব ক্ষেত্রে প্রতিভার স্বাক্ষর রেখে চলেছেন। কলেজটির অবদানের কারণে এতদঞ্চলের নারী শিক্ষার দ্রুত প্রসার ঘটছে। কলেজের উচ্চমাধ্যমিক পর্যায়ে মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখায়, স্নাতক (পাস) কোর্সের বি.এ, বি.এস.এস ও বি.বি.এস শাখায় সর্বশেষ  নতুন নতুন বিষয় সংযোজন করা হয়েছে। কলেজটি ০৩ (তিন) একর জমির উপর প্রতিষ্ঠিত। আমাদের রয়েছে সবুজ গাছপালা ও শোভা বর্ধনকারী ফুলবাগান ও পানির লেক বেষ্টিত মনোরম ও দৃষ্টিনন্দন প্রাকৃতিক কলেজ ক্যাম্পাস। এখানকার পরিবেশগত ও ভৌগলিক অবস্থান অত্যন্ত মনোরম ও শিক্ষাবান্ধব-যেখানে নিশ্চিন্তে শিক্ষা গ্রহণ করা যায়। আমরা প্রতিনিয়ত শিক্ষার প্রকৃত উৎকর্ষ সাধনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। সমাজের প্রত্যেক ক্ষেত্রে “ডিজিটাল” বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের মধ্যেমে উন্নয়নর শীর্ষে পৌছার লক্ষ্যে সরকারী দৃঢ় প্রত্যয় থেকে আমি বর্তমান সরকারের তাৎপর্যপূর্ণ উন্নয়ন অগ্রযাত্রায় রোডম্যাপে সামিল হতে চলেছি। গোপালপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত কোন ওয়েব সাইট চালু ছিলনা। বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তির উৎকর্ষতা সম্পর্কে জানা, শোনা ও উপলব্ধির মাধ্যমে কলেজে সরকারের উন্নয়নের রোডম্যাপে সংযুক্ত করার লক্ষ্যে আমি শিক্ষা বান্ধব ও দায়িত্বশীল কলেজ গভর্ণিং বডির আন্তরিক সহযোগিতার মাধ্যমে কলেজে ওয়েবসাইট খোলার কার্যক্রম শুরু করেছি। আমি বিশ্বাস করি, ওয়েব সাইটের মাধ্যমে এক টেবিল থেকেই কলেজ সম্বন্ধে সকল তথ্য সরবরাহ করা সম্ভব হবে এবং এটা কলেজের শিক্ষার্থী, শিক্ষকমন্ডলীসহ তথ্য সংগ্রহে আগ্রহী সংশ্লিষ্ট সকলের কাছে অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করবে। বর্তমানে আমরা পাঠদানের মান উন্নয়নের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। বর্তমান সদাশয় সরকারের শুভ দৃষ্টিভঙ্গি, দিক নির্দেশনা ও সহযোগিতার ফলে আমরা মাল্টিমিডিয়া ক্লাসরুম এবং ০২টি ডেক্সটপ ও ০২টি ল্যাপটপ কম্পিউটার সমৃদ্ধ সুসজ্জিত কম্পিউটার ল্যাব স্থাপন, প্রগতিশীল শিক্ষানীতি বাস্তবায়ন উদ্বুদ্ধকরণ এবং শিক্ষা উপকরণ বৃদ্ধি করতে সক্ষম হয়েছি এবং আমরা ‘ডিজিটাল’ যুগে পদার্পণের লক্ষ্যে অবাধ তথ্য প্রবাহে প্রবেশের দ্বার উন্মুক্ত করার জন্য নেটওয়ার্ক সিস্টেম চালু করতে যাচ্ছি। ই-ল্যার্নিং সিস্টেম চালুর লক্ষ্যে মাল্টিমিডিয়া ক্লাসরুম ব্যবহারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অচিরেই গোপালপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজে সকলের জন্য উন্মুক্ত “ফ্রি ওয়াই-ফাই জোন” স্থাপন করা হবে।

খেলাধুলা, সঙ্গীত, শিক্ষাসফর, বিতর্ক প্রতিযোগিতা সহ বিভিন্ন বিষয়ের সমন্বয়ে দক্ষ ও প্রশিক্ষণপ্রাপ্ত শরীরচর্চা শিক্ষকের মাধ্যমে কলেজ সহ-পাঠ্যক্রমিক কার্যক্রমে উদ্ধুদ্ধ করার লক্ষ্যে আমরা আন্তরিভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি যেন তাদের মেধা ও মানশীলতার যথাযথ বিকাশ ঘটে। তাছাড়া আমরা শিক্ষার্থীদের লাইব্রেরি পাঠকক্ষ ব্যবহারের জন্যও উদ্ধুদ্ধ করছি এবং আমরা সমৃদ্ধ লাইব্রেরি গড়ে তুলেছি। আমি মনে প্রাণে বিশ্বাস করি গোপালপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজের এ উন্নয়ন ও অগ্রযাত্রা অব্যাহত থাকবে।

কোনরুপ দ্বিধা-দ্বন্দ্ব ও সংকোচ ছাড়াই ঐ সকল ব্যক্তিবর্গের প্রতি আমি আমার গভীর শ্রদ্ধা নিবেদন করছি, যাঁরা এ কলেজ প্রতিষ্ঠার এবং উন্নয়ন ও অগ্রগতির জন্য মহতী উদ্যোগ গ্রহণ করেছিলেন। আমি আশাকরি এ কলেজটি তার আপন গৌরবময় অর্জন এবং সমাজ ও জাতি বির্নিমানে তার অবদানের জন্য অধিক কার্যকর ভূমিকা পালনের মাধ্যমে স্বমহিমায় এগিয়ে যাবে। সকল কে ধন্যবাদ।


(মো: বেলাল হোসেন)
অধ্যক্ষ
গোপালপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ
গোপালপুর, লালপুর, নাটোর-৬৪২০
মোবাইলনং০১৭৫০-১০১০৭০

ই-মেইল: principal.gamdc@gmail.com